মেনু নির্বাচন করুন
নোটিশ

কারখানা, শিল্প প্রতিষ্ঠান ও বাণিজ্য প্রতিষ্ঠান রেজিস্ট্রিকরণ ও লাইসেন্স মঞ্জুরী প্রসঙ্গে

ফাইল


ছবি


Publish Date

২০১৯-১২-০৫

Archive Date

২০৩১-০৬-৩০

বিস্তারিত

বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ এর ধারা ৩২৬ এবং বাংলাদেশ শ্রম বিধিমালা, ২০১৫ এর বিধি ৩৫৪ মোতাবেক কারখানা, বাণিজ্য প্রতিষ্ঠান, শিল্প প্রতিষ্ঠান, দোকান, বাণিজ্যিক ব্যাংক ও বীমা এবং জনবল সরবরাহকারী ঠিকাদার সংস্থা সমূহের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এর রেজিস্ট্রেশন এবং লাইসেন্স গ্রহণ বাধ্যতামূলক। কারখানা লাইসেন্স গ্রহণের ক্ষেত্রে মেশিন লে আউট প্লান পূর্বানুমোদন আবশ্যক। শ্রম বিধিমালার ফরম ৭৬ অনুযায়ী লে আউট প্লান অনুমোদনের আবেদন দাখিল প্রয়োজন। এছাড়াও অনলাইনে http://lima.dife.gov.bd/apply-layout ওয়েব ঠিকানায় লে-আউট প্লান অনুমোদনের আবেদন দাখিল করা যায়। কারখানা ব্যতিরেকে অন্যান্য প্রতিষ্ঠানের লাইসেন্স প্রাপ্তির জন্য লে-আউট প্লান অনুমোদন গ্রহণ প্রয়োজন নেই।  

 

অনলাইনে লাইসেন্স আবেদনের পূর্বে ১-৩১৪৩-০০০০-১৮৫৪ খাতে ট্রেজারি চালানের মাধ্যমে ফি পরিশোধ করুন। ১৫% ভ্যাট প্রযোজ্য। শ্রমিক / কর্মচারী সংখ্যা অনুসারে ফি এর হার শ্রম বিধিমালার তফসিল ৭ এ উল্লেখ রয়েছে। আবেদন ফরম পূরণের সময় চালান নম্বর, তারিখ এবং ব্যাংকের শাখার নাম প্রয়োজন হবে।  শ্রম বিধিমালার ফরম ৭৭ অনুযায়ী অথবা অনলাইনে লাইসেন্স আবেদন করা যাবে। অনলাইনে লাইসেন্স আবেদন করার ওয়েব লিংক : http://lima.dife.gov.bd/apply 

 

অনলাইনে লাইসেন্স আবেদনের সময় প্রয়োজনীয় তথ্যাদি দাখিল করার পর আবেদনকারীর একটি অ্যাকাউন্ট তৈরি করে দেয়া হবে। এই অ্যাকাউন্ট ব্যবহার করে আবেদনকারী এক বা একাধিক আবেদন করতে পারবেন এবং আবেদন সমূহের অগ্রগতিও পর্যবেক্ষণ করতে পারবেন। অ্যাকাউন্টের জন্য যথাস্থানে একটি ইমেইল আইডি লিখে পাসওয়ার্ড তৈরি করে নিতে হবে। লাইসেন্স নবায়ন এবং অনলাইন ভিত্তিক নানা প্রয়োজনে ই-মেইল আইডি এবং পাসওয়ার্ড এর প্রয়োজনীয়তা রয়েছে, তাই আইডি এবং পাসওয়ার্ড  সংরক্ষণ জরুরী।  

 

ট্রেজারি চালানের মাধ্যমে জমাকৃত অর্থ কোষাগারে সঠিক ভাবে জমা হয়েছে কি-না তা অনলাইনে http://103.48.16.132/echalan/ লিংকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে যাচাই করা যেতে পারে। 

 

উল্লেখ্য, শ্রম আইনের লঙ্ঘন একটি ফৌজদারী অপরাধ। এই আইন অমান্য করা / লাইসেন্স বিহীন কারখানা বা প্রতিষ্ঠান পরিচালনা করা / রাজস্ব ফাঁকি দেওয়া দন্ডনীয় অপরাধ, যাতে অর্থদন্ডসহ কারাদন্ডের বিধান রয়েছে। আইন পরিপালন করা একটি অন্যতম নাগরিক দায়িত্ব। শ্রম আইন বাস্তবায়ন করুন, নাগরিক দায়িত্ব পালন করুন। 


Share with :

Facebook Twitter