মেনু নির্বাচন করুন
নোটিশ

কর্মস্থলে যৌন হয়রানি প্রতিরোধ প্রসঙ্গে “হাইকোর্ট ডিরেক্টিভস ২০০৯”

ফাইল

যৌন হয়রানি প্রতিরোধে অভিযোগ কমিটি গঠন প্রসঙ্গে “হাইকোর্ট ডিরেক্টিভস ২০০৯” যৌন হয়রানি প্রতিরোধে অভিযোগ কমিটি গঠন প্রসঙ্গে “হাইকোর্ট ডিরেক্টিভস ২০০৯”


ছবি


Publish Date

২০২০-০১-২৯

Archive Date

২০২৫-১২-৩১

বিস্তারিত

২০০৮ সনে কর্মস্থলে যৌন হয়রানি প্রতিরোধে কার্য্যকরী ব্যবস্থা গ্রহণের নিমিত্তে নির্দেশনা চেয়ে “বাংলাদেশ উইমেন্স লইয়ারস এসোসিয়েশন” মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনে একটি রিট পিটিশন মামলা (মামলা নং ৫৯১৬/২০০৮) দায়ের করেন। মামলার প্রেক্ষিতে মহামান্য হাইকোর্ট ২০০৯ সালে কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে করণীয় সম্পর্কে নির্দেশনা প্রদান করেন যা “হাইকোর্ট ডিরেক্টিভস ২০০৯” নামে পরিচিত। উল্লিখিত ডিরেক্টিভসে প্রতিটি সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ ও অভিযোগ কমিটি গঠনের নির্দেশনা রয়েছে। 

 

২। ২০০৯ সালের হাইকোর্ট ডিরেক্টিভস অনুসরণ এবং বাস্তবায়ন অগ্রগতি বিষয়ে “জেন্ডার প্লাটফরম” ২০১৯ সালে পুনরায় মহামান্য হাইকোর্টে মামলা করেন। আলোচ্য অবস্থায় কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে হাইকোর্ট ডিরেক্টিভস ২০০৯ বাস্তবায়ন অত্যন্ত জরুরী। এ অবস্থায়, প্রতিটি কারখানা, শিল্প প্রতিষ্ঠান, বাণিজ্য প্রতিষ্ঠান, ব্যাংক শাখায় মহামান্য হাইকোর্ট নির্দেশিত “অভিযোগ কমিটি” গঠন করে অত্র কার্যালয়কে অবহিত করার অনুরোধ করা হলো। অভিযোগ কমিটি গঠন সংক্রান্ত বিষয়ে বিস্তারিত জানতে নিকটস্থ কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এর উপ-মহাপরিদর্শকের কার্যালয়ে যোগাযোগ করা যেতে পারে।   


Share with :

Facebook Twitter