Wellcome to National Portal

🟣 শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়াধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, উপমহাপরিদর্শকের কার্যালয়, সিলেটের সাথে যোগাযোগের ঠিকানা বাড়ি নং-১৬, রোড নং-২২, ব্লক-ডি, শাহজালাল উপশহর, সিলেট, ফোন : ০২৯৯৭৭০০৮৯৪, ই-মেইল : dig.sylhet@dife.gov.bd  🟣 গুগল ম্যাপে অফিসের অবস্থান দেখতে এখানে ক্লিক করুন     🟣 অত্র কার্যালয়ের অধিক্ষেত্রে সিলেট এবং সুনামগঞ্জ জেলাধীন কারখানা/প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের কর্মক্ষেত্রে সুরক্ষা, বকেয়া মজুরী, দুর্ঘটনায় ক্ষতিপূরণ, সরকার ঘোষিত নিম্নতম মজুরী, প্রসূতি কল্যাণ সুবিধা, দৈনিক কর্মঘন্টা, নিয়োগপত্র, পরিচয়পত্র, সার্ভিস বই, বিভিন্ন প্রকারের ছুটি, বিধিবর্হিভূত শ্রমিক ছাঁটাই/টার্মিনেশন/বরখাস্তসহ চাকুরি সংক্রান্ত যেকোন অভিযোগ সরাসরি অথবা অধিদপ্তরের শ্রমিক হেল্প লাইন ১৬৩৫৭ (টোল ফ্রি) নম্বরে কল করে জানানো যায়। কর্মক্ষেত্রে যেকোন সহিংসতা/অপ্রীতিকর ঘটনার অভিযোগ ছাড়াও শ্রম সম্পর্কিত যেকোন তথ্য জানতে কিংবা পরামর্শ নিতে ১৬৩৫৭ (টোল ফ্রি) হেল্প লাইনের সহায়তা নেওয়া যায়। অনুরোধে তথ্য প্রদানকারীর/অভিযোগকারীর পরিচয় গোপন রাখা হয়।

মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

Title
Sylhet divisional workshop on elimination of child labor held
Details

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজনে বিভাগীয় প্রশাসন, সিলেট এবং ইউনিসেফ এর যৌথ সহযোগিতায় এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, সিলেট এবং আঞ্চলিক শ্রম দপ্তর সিলেট এর যৌথ ব্যবস্থাপনায় আজ ২৬ মে ২০২৪ বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে 'শিশুশ্রম নিরসন বিষয়ক বিভাগীয় কর্মশালা' অনুষ্ঠিত হয়। সিলেট বিভাগের বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দীকী, এনডিসি’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোঃ নজরুল ইসলাম চৌধুরী, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মোঃ মাহবুব হোসেন, অতিরিক্ত সচিব মোঃ জাহাঙ্গীর হোসেন, যুগ্ম সচিব মোছাঃ হাজেরা খাতুন, সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার জাকির হোসেন খান, পিপিএম, পুলিশ সুপার মোঃ আবদুল্লাহ আল মামুন,পিপিএম-সেবা এবং ইউনিসেফ সিলেট এর চিফ অব ফিল্ড অফিস কাজী দিল আফরোজা ইসলাম।  


কর্মশালায় সিলেট বিভাগের চার জেলা প্রশাসক ও প্রতিনিধি, প্রাতিষ্ঠানিক এবং অপ্রাতিষ্ঠানিক খাতের বিভিন্ন সেক্টরের মালিক/ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ও শ্রমিক প্রতিনিধি, শিশুশ্রম নিরসনের সাথে সম্পৃক্ত বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। কর্মশালায় শিশুশ্রম নিরসন কর্মপরিকল্পনা ২০২১-২০২৫ উপস্থাপন করা হয়। কর্মপরিকল্পনার বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা হয় এবং উপস্থিত প্রতিনিধিগণ শিশুশ্রম নিরসনে তাদের পরামর্শ ও মতামত তুলে ধরেন। প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন শ্রমজীবী, মেহনতী, শোষিত ও অধিকার বঞ্চিত মানুষের কল্যাণে কাজ করেছেন। তিনি আমাদের স্বাধীনতা দিয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে জাতির পিতার আদর্শ ধারণ করে শ্রমিক এবং মালিকের মধ্যে সুসম্পর্ক বজায়  রেখে এদেশের অগণিত শ্রমজীবী ও মেহনতী মানুষের অধিকার নিশ্চিত করে দেশের অর্থনৈতিক উন্নয়নে এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় নানামুখী কাজ করে যাচ্ছে। এসডিজি লক্ষ্যমাত্রা পূরণে ২০২৫ সালের মধ্যে দেশকে শিশুশ্রম মুক্ত করার প্রত্যয় নিয়ে আমাদের সকলের দায়িত্ব পালন করতে হবে। শিশুশ্রম নিরসনের লক্ষ্যে তিনি সকলের সহযোগিতা কামনা করেন। সভায় কর্মকৌশল নির্ধারণে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়।

Image
Images
Attachments
Publish Date
26/05/2024
Archieve Date
27/08/2041

অত্র কার্যালয়ের অধিক্ষেত্রে সিলেট এবং সুনামগঞ্জ জেলাধীন কারখানা/প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের কর্মক্ষেত্রে সুরক্ষা, বকেয়া মজুরী, দুর্ঘটনায় ক্ষতিপূরণ, সরকার ঘোষিত নিম্নতম মজুরী, প্রসূতি কল্যাণ সুবিধা, দৈনিক কর্মঘন্টা, নিয়োগপত্র, পরিচয়পত্র, সার্ভিস বই, বিভিন্ন প্রকারের ছুটি, বিধিবর্হিভূত শ্রমিক ছাঁটাই/টার্মিনেশন/বরখাস্তসহ চাকুরি সংক্রান্ত যেকোন অভিযোগ সরাসরি অথবা অধিদপ্তরের শ্রমিক হেল্প লাইন ১৬৩৫৭ (টোল ফ্রি) নম্বরে কল করে জানানো যায়। কর্মক্ষেত্রে যেকোন সহিংসতা/অপ্রীতিকর ঘটনার অভিযোগ ছাড়াও শ্রম সম্পর্কিত যেকোন তথ্য জানতে কিংবা পরামর্শ নিতে ১৬৩৫৭ (টোল ফ্রি) হেল্প লাইনের সহায়তা নেওয়া যায়। অনুরোধে তথ্য প্রদানকারীর/অভিযোগকারীর পরিচয় গোপন রাখা হয়। 

Department of Inspection for Factories & Establishments (DIFE)

Office of the Deputy Inspector General, Sylhet

House-16 (2nd Floor), Road-22, Block-D, Shahjalal Upashahar, Sylhet, Bangladesh 

Phone : +8802997700894, Cell : 01312216357, E-mail : dig.sylhet@dife.gov.bd